পাক্কা হিসেব

চাওয়া পাওয়ার হিসেব নিকেশ,
এমন কেন হয় ?
বললে সবাই, সবার জন্য
সব কিছু যে নয়।
আমার জন্য নয় কেন ?
শুধু ওর বেলাতেই হয় !
চুপ কর হে অর্বাচীন,
এসব তোমার বোঝার নয়।
এখন বুঝি সাজানো বাগান
শুধু দেখার জন্য হয়,
পা বাড়িয়ে প্রবেশ করা
আমার জন্য নয়।
মণ্ডা-মিঠাই, সুখ-সুবিধা,
আমার পিঠে কি সয় !
তোমার জন্য থাক তোলা,
ওসব, আমার জন্য নয়।
পিঠের উপর কালশিটে দাগ,
তবু বলব, প্রভুর জয়,
প্রভু হওয়ার মুচকি হাসি,
আমার জন্য নয়।
কারন জেনে লাভ কি বল,
কারন বোঝা দায়,
ন'য়ে হয়নি বোঝার বয়স,
নব্বইতেও নয়।
জানি, এক জীবনে সব আশা
পূরণ কি আর হয় !
বসন্ত পার, কৃষ্ণচূড়া
আমার জন্য নয়।

মন্তব্যসমূহ

  1. অদ্ভুত সুন্দর লেখা। চাবুকের মত, অথচ ভাষার বাঁধুনি মিষ্টত্ব হারায়নি। বক্তব্য খুব পরিস্কার। কুর্নিশ।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ছোট্টবেলার ছড়া

আগমনী

দুঃখ বিলাস