প্রলাপ

হয়তো আমি একটু বোকা; 
হয়তো আমি অনেকটা, 
হয়তো আমি আমার মতো, 
ভেতো বাঙালী আর একটা 

হয়তো আমি আবেগ প্রবন; 
হয়তো আমার অবুঝ মন, 
হয়তো আমার উচ্চাশা নেই, 
হয়তো আমি নির্ধন 

নাই বা গেলাম দেশ-বিদেশে; 
নাই বা গেলাম তেপান্তর, 
বিশ্ব আমার বুকের মাঝে, 
বিশ্ব জুড়ে আমার ঘর 

অন্য ভাষা থাকুক মুখে; 
করছি না তো অস্বীকার, 
বুকের মাঝে মাতৃভাষা- 
বাংলা থাকুক জীবন ভর 

শুধু বাস্তব শুষ্ক বড়; 
নেই যে তাতে প্রাণের রেশ, 
আবেগ জলের স্পর্শ পেলে 
মুছে যাবে মনের ক্লেশ 

যেমন আছি সুখেই আছি; 
নেই তো কোন অভিযোগ, 
ভুলবে যারা মাতৃভাষা 
তারা আরও বড় হোক।। 


(রচনাকাল :- 03/06/2014 )

মন্তব্যসমূহ

  1. বড় কঠিন বাস্তবের কথা লেখা আছে কবিতাটায়। বড় সুন্দর। ছন্দটা ভারি ভালো হয়েছে। আমার খুব ভালো লাগল।

    উত্তরমুছুন
  2. মাঝে মাঝে এরকম প্রলাপ বকা ভাল। দিনের শেষে বিনম্র হয়ে মাতৃভাষায় ভরসা থাক। নিজের উপর ভরসা থাক। এক বছর আগে লেখা কিন্তু চিরন্তন।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ছোট্টবেলার ছড়া

আগমনী

দুঃখ বিলাস