স্বগতোক্তি

হে বন্ধু ক্ষণিকের অতিথি আমি ; 
তোমার কাছে রব না চিরকাল, 
সময়ের সাথে সাথে একদিন 
আমিও যাব চলে 
তবু এখন তো রয়েছি কাছে, 
একটু ভালোবাসা,একটু আনন্দ 
দিয়ে ভরিয়ে দিতে চাই এই জীবন ; 
বিনিময়ে চাইনা কিছুই আমি 
মিনতি শুধু - নীচুচোখে 
দেখনা আমায় 
আঘাত ! সে তো জীবনের পথে অনিবার্য, 
তবু আঘাত দেহের চেয়ে মনে 
লাগে বেশী 
মনের আঘাতে বড় কষ্ট বন্ধু, 
পারিনা ভুলতে 
আমার আনন্দ দানের বদলে 
তুমি দুঃখ দিলেও সুখী আমি, 
আনন্দের বদলে দুঃখ পেলেও 
আনন্দিত আমি ; কারণ - 
আমি কিছুতো পেরেছি দিতে 
আমার অদেয় তোমায় কিছুই 
নেই বন্ধু শুধু পারব না দিতে 
আমার ব্যাথা বেদনা 
সুখের দিনের মতো দুঃখের দিনেও 
সাথী বলে মেনে নিও আমায়, 
তুমি শুধু থেকো আমার 
সুখের দিনে 
জানি না সময় কোথায় নিয়ে 
যাবে হয়তো,স্মৃতি হয়ে যাবো 
তখন বন্ধু দুঃখের নির্জনতায়, 
আমায় মনে করো 
বধুর বস্ত্রে ফুলের দাগ 
বধুকে মনে করায় 
ফুল বাসরের কথা, 
ফুলের সৌরভ যায় 
কালের অন্তরালে হারিয়ে 
তেমনি আমিও যেদিন যাব 
কালের অন্তরালে হারিয়ে, 
থাকবে শুধু এই স্মৃতিটুকু - 
মনে করো পুরানো দিনের কথা 

(রচনা কাল :- 20th February 1992 ..... কেন লিখেছিলাম আজ আর মনে নেই শুধু খাতার পাতায় রয়েগেছে এই স্মৃতিটুকু)


মন্তব্যসমূহ

  1. কেন লেখা, সেটা একেবারেই জরুরি না। শুধু বলি, প্রচেষ্টা আর ভাবটাই আসল। চালিয়ে যা। থামিস না।

    উত্তরমুছুন
  2. লেখার মাধ্যমে যে যোগাযোগ টা হয় সেটার জন্যই সব। চালিয়া যা।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ছোট্টবেলার ছড়া

আগমনী

দুঃখ বিলাস